| |
               

মূল পাতা আন্তর্জাতিক শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি  


শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি  


আন্তর্জাতিক ডেস্ক     18 July, 2022     12:01 PM    


আবারও জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কায়। দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে এ ঘোষণা দিয়েছেন। রোববার (১৭ জুলাই) রাতে এক সরকারি বিজ্ঞপ্তিতে এ  ঘোষণা দেয়া হয়। আজ সোমবার থেকে এই জরুরি অবস্থা কার্যকর হচ্ছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা এবং মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি (জরুরি অবস্থা জারি) করা সমীচীন।

এই সপ্তাহে শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তার সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়ে গেছেন।

শুক্রবার গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র পার্লামেন্টে গৃহীত হয়েছে। এর আগে কলম্বোর রাস্তায় কয়েক হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী এসে তার সরকারি বাসভবন ও অফিস দখল করার পর তিনি মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে চলে যান।

নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে শনিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট বৈঠকে বসেছে। এদিন সংকটে বিধ্বস্ত জাতিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালান পৌঁছেছে।

রাজাপাকসের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন প্রেসিডেন্ট পদের দৌড়ে শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন কিন্তু বিক্ষোভকারীরাও তাকেও সরে যাওয়ার দাবি জানিয়েছে।

সূত্র : আল-জাজিরা।